Blog Post

সুন্দরবনের মধুর গুণ ।। সুন্দরবনের খাঁটি মধু সংগ্রহের পিছনে প্রাণের ঝুঁকি ।। Honey of the Sundarbans

সুন্দরবনের মধুর গুণ ।। সুন্দরবনের খাঁটি মধু সংগ্রহের পিছনে প্রাণের ঝুঁকি ।। Honey of the Sundarbans

সুন্দরবনের খাঁটি মধু সংগ্রহের পিছনে প্রাণের ঝুঁকি খুবই, সুন্দরবনের মধু সংগ্রহ করতে যাওয়া একটি খুবই ভয়াবহ কাজ, সে মোটেও সহজ নয়। এখানে বহু মানুষ জীবিকা নির্বাহের জন্য সুন্দরবনের খাঁটি মধু সংগ্রহ করতে আসে আর নিজেদের প্রাণ হারায়। জঙ্গলের আনাচে-কানাচে থেকে কখন যে রয়েল বেঙ্গল এর হানা হয়ে যায় তা কেউই ধরতে পারেনা। তাই প্রায়ই মধু সংগ্রহকারী ও অন্যান্য জীবিকা ধারী সুন্দরবনের আসা মানুষদের প্রাণ যায়।

প্রথম জন্মদিনের শুভেচ্ছা বার্তা, Happy1st Birthday wishes, প্রথম জন্মদিনের শুভেচ্ছা ও দোয়া, Happy Birthday message

প্রথম জন্মদিনের শুভেচ্ছা বার্তা, Happy1st Birthday wishes, প্রথম জন্মদিনের শুভেচ্ছা ও দোয়া, Happy Birthday message

প্রথম জন্মদিন একটি বাড়ির ও পরিবার-পরিজনের সঙ্গে খুবই সুন্দরভাবে মানানো হয়। কারণ একটি নবজাতক শিশুর দিকে তাকিয়ে সবাই একটি সুন্দর ভবিষ্যত কামনা করে, এবং সুন্দর সুন্দর দোয়া দিতে থাকে। এমনই একটি দিনের উদযাপন করা একটি বিশেষ স্বর্গীয় ব্যাপার বলে মনে করা হয়। আপনার এই সুন্দর স্মৃতি এবং সুন্দর অনুষ্ঠান পরবর্তী সময়ে স্মৃতি হয়ে যাবে ও আপনার বাচ্চার জীবনে অনেক বেশি খুশি কারণ হয়ে উঠবে। যে আপনি তার ছোটবেলার টি কেমন ভাবে পালন কোরেছিলেন সেগুলো ভেবে পরবর্তীকালে আপনার বাচ্চা অনেক বেশি আনন্দিত হবে।

১ মো জন্মদিনের শুভেচ্ছা বার্তা, 1st Birthday greeting message, শুভ ১ মো জন্মদিন

১ মো জন্মদিনের শুভেচ্ছা বার্তা, 1st Birthday greeting message, শুভ ১ মো জন্মদিন, 1st Birthday wishes

প্রথম জন্মদিন সবার জীবনে ইয়াদগার হয়ে থাকে, কিন্তু যার জন্মদিন সে এই ১ মো জন্মদিনের অনুষ্টানটিকে বুঝতে পারেনা। তবে পরবর্তীকালে যখন সে বড় হয় তখন তার ১ মো জন্মদিনের জন্মদিনের ফুটেজ বা চিত্র ও ভিডিও দেখে সে খুবই আনন্দ পায়। প্রথম বা ১ মো জন্মদিনের জন্মদিন অনুষ্ঠান প্রতিটি পরিবারে খুব ধুমধাম করে মানানো হয়। তাই এমনই ধুমধাম করে মানানো এমন একটি অনুষ্ঠান যেখানে আত্মীয়স্বজন এবং সবাই মিলে শুভেচ্ছাবার্তা জানায় পরিবারবর্গ কে ও তাদের পুত্র পুত্র সন্তান কে। এমনই ছোট্ট নবজাতকের জন্য বেশ কিছু সুন্দর সুন্দর হ্যাপি বার্থডে মেসেজ আপনাদের জন্য নিয়ে এসেছি।

জন্মদিনের শুভেচ্ছা বার্তা, প্রিয় বান্ধবীর শুভ জন্মদিনের শুভেচ্ছা বার্তা ও বন্ধুর জন্য জন্মদিনের শুভেচ্ছা বার্তা, Happy Birthday Messages

জন্মদিনের শুভেচ্ছা বার্তা, প্রিয় বান্ধবীর শুভ জন্মদিনের শুভেচ্ছা বার্তা ও বন্ধুর জন্য জন্মদিনের শুভেচ্ছা বার্তা, Happy Birthday meaning in Bengali

আজকাল ইন্টারনেট থেকে জন্মদিনের শুভেচ্ছা এবং অন্যান্য সমস্ত শুভদিনের উদযাপন করার শুভেচ্ছাবার্তা খোঁজা ও পাঠানোর রেওয়াজ খুবই প্রচলিত। তবে সঠিকভাবে ও সঠিক ও সুন্দর শুভেচ্ছা বার্তা পাওয়াও একটু মুশকিল ব্যাপার, আপনি যদি আমাদের পোস্টে চয়েজ করে থাকেন ভালো করেছেন। এখানে অনেকগুলি আপনার মন পছন্দ জন্মদিনের শুভেচ্ছা বার্তা আপনার জন্য তৈরি করেছি, আশা করছি আপনার এই পোস্টটি খুবই সুন্দর লাগবে। আপনি আমাদের এই পোস্টগুলো খুব সহজেই হোয়াটসঅ্যাপ এসএমএস এবং অন্যান্য মাধ্যমে আপনার বন্ধু-বান্ধব ও পরিবারকে পাঠাতে পারবে।

আমার জন্মদিনের শুভেচ্ছা ।। নিজের জন্মদিনের শুভেচ্ছা ।। Happy Birthday to me status

আমার জন্মদিনের শুভেচ্ছা ।। নিজের জন্মদিনের শুভেচ্ছা ।। Happy Birthday to me status

আত্মীয় পরিজনদের জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে আমরা নানা রকম মিষ্টি মিষ্টি কথা ও ছড়া বানিয়ে থাকি- যা আমরা হোয়াটসঅ্যাপ, টুইটার, ফেসবুক এবং অন্যান্য মাধ্যমে তাদেরকে প্রেরণ করে খুশি প্রদান করি। কিন্তু এমনই একটি দিন নিজের জন্য প্রতি বছর আসে, আমরা অন্যের থেকে শুভেচ্ছা বার্তা নেওয়ার চেয়েও নিজের মনে কিছু নিজের জন্মদিনের শুভেচ্ছাবার্তা নিজেকে প্রদান করে শুভ জন্মদিন উদযাপন করা একটি অন্যরকম ফিলিংস।

শুভ সন্ধ্যা প্রদীপ ও শুভ সন্ধ্যা মেসেজ, বাংলা শুভ সন্ধ্যা মেসেজ, Good evening message

শুভ সন্ধ্যা প্রদীপ ও শুভ সন্ধ্যা মেসেজ, বাংলা শুভ সন্ধ্যা মেসেজ, Good evening message

সন্ধ্যাপ্রদীপ প্রতিক্রিয়া প্রতিটি বাড়িতেই জ্বালানো হয়ে থাকে। সারাদিনের কাজকর্ম সেরে যখন সন্ধ্যা আসে তখন শুভ সন্ধ্যা প্রদীপ জ্বালানো হয়। এবং মানুষের বিশ্রাম করার সময় আসে। প্রিয়জনদের সঙ্গে সময় কাটানোর সময় আসে। তখন সূর্যি মামা টাটা বাই বাই বলে দেয়। আমাদের ঘরে ঘরে গ্রামবাংলা এবং শহরেও শুভ সন্ধ্যা প্রদীপ জলে ওঠে। শহরে এখন বেশি থাকে ইলেকট্রিক্যাল ল্যাম্প। শুভ সন্ধ্যা প্রদীপ এর আলো এতই ম্লান ও সুন্দর আলো যা কখনো ভুলবার নয়, এমন আলোতে কোন রোমান্টিক মুহূর্ত কল্পনা করা বা কোন ভাবনার জগতে ডুবে যাওয়া রূপকথার জগতে, খুবই সাধারন ব্যাপার। আপনাকে শুভ সন্ধ্যা প্রদীপ এমনই একটি সুন্দর আলো দেবে যা আপনার জীবনের আলো এবং মনের আলোর মতো মনে হবে।

বন্ধুর জন্য বিবাহ বার্ষিকী শুভেচ্ছা । শুভ বিবাহ বার্ষিকী বন্ধু । বিবাহ বার্ষিকী ম্যাসেজ, শুভেচ্ছা, এসএমএস।

বন্ধুর জন্য বিবাহ বার্ষিকী শুভেচ্ছা । শুভ বিবাহ বার্ষিকী বন্ধু । বিবাহ বার্ষিকী ম্যাসেজ, শুভেচ্ছা, এসএমএস।

শুভ বিবাহ বার্ষিকী এমনই একটি দিন যেদিন টি বিবাহিত দম্পতিদের বিবাহের দিন টা মনে করিয়ে দেয়। তারা একে অপরের সাথে শুভ বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিল সেই খুশির মুহূর্ত গুলি কে প্রতিবছর ফিরিয়ে আনে। এই দিনটিতে প্রতিটি দম্পত্তি খুব সুন্দর করে একটি শুভ বিবাহ বার্ষিকী অনুষ্ঠান করেন এবং তাতে আত্মীয়-স্বজনদেরকে দাওয়াত করে, আনন্দ ও খাওয়া দাওয়া করে। সবাই বিবাহিত যুগল কে “শুভ বিবাহ বার্ষিকী বন্ধু” শুভেচ্ছা জানায়। যাতে তাদের জীবন সুখের ও শান্তির হয়। আপনিও যদি আপনার বন্ধু বান্ধবের জন্য “শুভ বিবাহ বার্ষিকী বন্ধু” শুভেচ্ছা জানাতে চান তাহলে আপনি আমাদের এই “শুভ বিবাহ বার্ষিকী বন্ধু” পোস্টগুলি পড়ুন এবং যেটা ভালো লাগে আপনার বন্ধু অথবা বান্ধবীকে পাঠান।

স্ত্রীর জন্য বিবাহ বার্ষিকী শুভেচ্ছা বা স্ত্রী কে বিবাহ বার্ষিকী শুভেচ্ছা জানানো জানানোর মেসেজেস। বউকে বিবাহ বার্ষিকী শুভেচ্ছা।

স্ত্রীর জন্য বিবাহ বার্ষিকী শুভেচ্ছা বা স্ত্রী কে বিবাহ বার্ষিকী শুভেচ্ছা জানানো জানানোর মেসেজেস। বউকে বিবাহ বার্ষিকী শুভেচ্ছা।

শুভ বিবাহ বার্ষিকী দিন বন্ধুরা, আজকে আমরা আপনার জন্য সেরা বাছাই করা কিছু স্ত্রীর জন্য বিবাহ বার্ষিকী শুভেচ্ছা স্বামীর পক্ষ থেকে, নিয়ে এসেছি। আশা করছি এই “স্ত্রীর জন্য বিবাহ বার্ষিকী শুভেচ্ছা” পোস্টটি আপনাদের খুব ভাল লাগবে ও আপনি আপনার স্ত্রীকে শেয়ার করবেন এই “স্ত্রীর জন্য বিবাহ বার্ষিকী শুভেচ্ছা” পোস্ট টি। বিবাহ বার্ষিকী এমন একটি অনুষ্ঠান যেখানে প্রচুর পরিমাণে খুশি ও আনন্দের একটি সমারোহ থাকে, প্রতিবছর এমন একটি দিন যে দিনে তাদের বা আপনাদের বিবাহ হয়েছিল সেই দিনের কথা মনে করিয়ে দেয়। তাই সেই তিনটা বিবাহ বার্ষিকী দম্পতির কাছে খুবই বিশেষ দিন, এই আনন্দের শুভ বিবাহ বার্ষিকীর দিনের কথা মাথায় রেখে আমরা আপনার জন্য নিয়ে এসেছি স্ত্রীর জন্য বিবাহ বার্ষিকী শুভেচ্ছা বা স্ত্রী কে বিবাহ বার্ষিকী শুভেচ্ছা জানানোর সুন্দর মেসেজেস।

ছবি আঁকার জিনিসপত্র গুলি কি কি, ছবি আঁকার সরঞ্জাম সম্পর্কে জ্ঞান। ছবি আঁকতে কি কি লাগে?

ছবি আঁকার জিনিসপত্র গুলি কি কি, ছবি আঁকার সরঞ্জাম সম্পর্কে জ্ঞান। ছবি আঁকতে কি কি লাগে?

ছবি আঁকতে ভালো লাগে না এমন বাচ্চা খুবই কম পাওয়া যায়। আপনার ঘরে মেঝেতে দেওয়ালে যেখানে সেখানে আপনি যদি আঁকি বুকি কে দেখতে পান, তাহলে ভাববেন আপনার বাচ্চার মধ্যে ছবি আঁকার ইচ্ছা আছে। তাকে দেয়াল ও মেঝেতে না আখতে দিয়ে ছবি আঁকার জিনিসপত্র খাতা পেন্সিল এবং রং কিনে দিন দেখবেন আপনাকে একদিন সে তার ভবিষ্যৎ তৈরী করে দেখাবে। এখন তো প্রায় প্রতিটি স্কুলে ছোটদের জন্য পাঠ্যক্রমের সঙ্গেও ছবি আঁকা যোগ করা হয়ে গেছে। তাই অভিভাবকরা টেলিভিশন এবং ফেসবুকের পিছনের না পড়ে থেকে, বাচ্চাদের পিছনে পড়ুন এবং তাদের ছবি আকা শেখান, দেখবেন তার ভবিষ্যৎ অনেক উজ্জ্বল রঙিন করে তুলবে।

জল রঙের ইতিহাস, জল রঙের ব্যবহার, জল রঙের ছবি আঁকা। History of water color.

জল রঙের ইতিহাস, জল রঙের ব্যবহার, জল রঙের ছবি আঁকা। History of water color.

জল রঙের ইতিহাস নিয়ে অনেক কথা, তা হয়তো বলে শেষ করা যায় না। আমি একজন গ্রামীণ শিল্পী হিসেবে জল রং নিয়ে যদি বলতে চাই, তাহলে প্রথমত গ্রাম বাংলার কথাই মনে পড়ে। গ্রাম বাংলার প্রাকৃতিক দৃশ্য সুন্দর মধুময় চারদিকে সবুজ বন গাছপালা নদী-নালা এসব কিছু আঁকার জন্য অয়েল কালার ঠিক জমে না। কিন্তু ওয়াটার কালার একদমই বেস্ট কালার, যা খুব সুন্দর ভাবে খুবই মনোরম ভাবে প্রাকৃতিক পরিবেশকে কাগজে ফুটিয়ে তোলে। জলরং গ্রাম বাংলার জন্য ও অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্য আঁকার জন্য ব্যবহার চলে আসছে বহু কাল আগেথেকে। এমন নয় যে শুধু প্রাকৃতিক সৌন্দর্য জলরঙে আঁকা যায়, আরো অন্যান্য শহর ঘরবাড়ি গাড়ি ঘোড়া ট্রেন-বাস সবকিছু আঁকা যায়। কিন্তু গ্রামের প্রাকৃতিক দৃশ্য আঁকার মজাই আলাদা, তাই আপনারা যারা জল রং নিয়ে অভ্যাস করার কথা ভাবছেন, আপনার একদমই ঠিক সিদ্ধান্ত।

Loading…

Something went wrong. Please refresh the page and/or try again.


Follow My Blog

Get new content delivered directly to your inbox.