সকালের সেরা নাস্তা, সকালের নাস্তায় কিছু স্বাস্থ্যকর খাবার, The best breakfast in the morning

সকালের সেরা নাস্তা, সকালের নাস্তায় কিছু স্বাস্থ্যকর খাবার, The best breakfast in the morning

সকাল বেলা যে কোনো রিলেটিভ এর বাড়ি গেলে একটাই কথা শোনাযাবে – খোকা নাস্তা করেছিস? কারণ সকালের নাস্তা আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ কাবার। এটি সারা দিন আমাদেরকে প্রাণবন্ত ও সুস্থ সতেজ রাখতে এবং ভালোথাকতে সাহায্য করে। তাই প্রতিদিন সকালে স্বাস্থ্যকর এবং ভালো উপাদেয় নাস্তা খেলে মস্তিষ্ক ও বডি পুরোদিনের জন্য তৈরি হয়ে যায় এবং সারাদিন চলাফেরার শক্তি পাওয়া যায়। কিন্তু সব খাবারই স্বাস্থ্যকর ও আমাদের শরীরের জন্য উপযুক্ত নয়। তাই আমাদের জানতে হবে সকালের নাস্তায় কোন খাবারগুলো খাওয়া উচিত ও খেলে উপকার হবে।

০১. ফল: সকালের সেরা নাস্তার মধ্যে ফল একটি বিশেষ গুরুত্যপূর্ণ খাবার। কলা, আপেল, আনারস, কমলা, আঙুর, পেয়ারা ইত্যাদি ধরণের ফলমূল অথবা মৌসুমি ফলমূল দিয়ে সকালের নাস্তা করা হলো সকালের সেরা নাস্তা। ২টি কলা, ১টি আপেল, ১টি কমলা, ৩টি স্ট্রবেরি এভাবে শুধুমাত্র ফল দিয়ে নাস্তা করা হলো সকালের সেরা নাস্তা। আপনি চাইলে বিশেষ করে ফলমূল দিয়ে সালাদের মত তৈরি করেও খেতে পারেন।

০২. ওটস: ওটস হলো সকালের সেরা নাস্তা এর মধ্যে একটি। ওটস জিনিসটা খেতে ভালো না লাগলেও এটি আমাদের দেহের জন্য অনেক ভালো ও গুণবান পুষ্টিকর একটি খাবার। এতে মধ্যে জমা থাকে অনেক পরিমাণে ফাইবার যা ওজন কমাতে এবং কলেস্টোরল নিয়ন্ত্রণে রাখতে ওটসের জুড়ি মেলা ভার। সকালে হাবিজাবি খাবার বাদ দিয়ে একবাটি ওটস খাবার রাখুন আপনার স্বাস্থ ও মন দুটোই ভালো থাকবে, ওটস এর সাথে কিছু ফলমূল যোগ করে নিতে পারেন। ওটস খিচুড়িও নাস্তা হিসেবে চমৎকার, আপনি এটা দিয়ে উপমা ও বানাতে পারেন।

০৩. ডিম: সকালের সেরা নাস্তা ডিম। এতে কারো আপত্তি আছেকিনা জানিনা, তবে আমার ফেভারিট। ডিমকে বলা হয় ‘সুপারফুড’, ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেলস, প্রোটিনের সব চাইতে ভালো উৎস হচ্ছে ডিম আপনারা অনেকেই হয়তো জানেন সেটা। এতে ক্যালোরিও থাকে বেশ কম, সকালের নাস্তায় অবশ্যই প্রত্যেকের নিয়মিত ভাবে ডিম খাওয়া উচিৎ। একজন পূর্ণবয়স্ক মানুষ হিসেবে সকালে ২ টি করে সিদ্দ বা ওমলেট ডিম খেলেই যথেষ্ট, তবে সিদ্দ ডিম বেশি স্বাস্থকর। তবে যারা একটু বেশি মোটা শরীরের মানুষ বা স্বাস্থ্যবান তাদের ডিমের কুসুম এড়িয়ে যাওয়া উচিৎ।উপাদেয় ডিম সেদ্ধ বা ডিমের অমলেট দিয়ে সকালের সেরা নাস্তা সারতে পারেন।

সকালের সেরা নাস্তা, সকালের নাস্তায় কিছু স্বাস্থ্যকর খাবার, The best breakfast in the morning
সকালের সেরা নাস্তা, সকালের নাস্তায় কিছু স্বাস্থ্যকর খাবার, The best breakfast in the morning

০৪. আটার রুটি ও খিচুড়ি: সকালের সেরা নাস্তার জন্য বেশ ভালো খাবার হচ্ছে আটার রুটি ও খিচুড়ি। আপনি ও সকালের নাস্তায় রাখতে পারেন খিচুড়ি। বিশেষ করে যারা ভারী খাবার খেতে পছন্দ করেন তাদের জন্য। সকালে পাউরুটি বা ভাত খাবার চাইতে আটার রুটি সবজি ভাজি বা ডিম অথবা ঝোলের তরকারি কিংবা কলা দিয়ে খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভালো খাবার। আর খিচুড়ির জন্য আপনি চালের পরিমাণ কমিয়ে বেশি পরিমাণে সবজি দিয়ে রান্না করা সবজি খিচুড়ি দিয়ে সেরে নিতে পারেন সকালের প্রিয় নাস্তা। রুটি খুব ভালো কাবার ও বটে, এটি বেশ ভালো এনার্জি সরবরাহ করে আমাদের দেহে যা পুরো দিনই আপনাকে রাখবে সতেজ ও সবল।

০৫. দই: সকালের সেরা নাস্তা তে যদি দই থাকে তাহলে আর কথাই নাই। দই দেহের জন্য অনেক বেশি কার্যকরী একটি খাবার, এছাড়া দই আপনার শরীর ঠান্ডা ও করবে। এতে রয়েছে ক্যালসিয়াম যা হাড়ের গঠনে কাজ করে ও হাড় কে মজবুত ও সবল করবে। দিনের শুরু দই দিয়ে করলে পুরো দিন আপনার দেহে থাকবে অফুরন্ত এনার্জি তাই ক্লান্তি আপনাকে স্পর্শ করবে না দিনের শেষেও, দিনটা সুন্দর ভাবে কেটে যাবে। সুতরাং সকালের নাস্তায় কিছু ফলমূলের পাশাপাশি ঠান্ডা রাখুন দই, আপনার নাস্তা উপাদেয় হবে।

০৬. সালাদ: সকালের নাস্তায় কিছু স্বাস্থ্যকর খাবার এর মধ্যে সালাদ খুবই গুরুত্যপূর্ণ। সালাদ মানেই যে শসা, টমেটো এবং গাজরের মতো ফল হতে হবে এমনটা মনে করার কোনো কারণ নেই আপনাকে, সুস্বাস্থ্যের জন্য এই সকল সবজি সালাদের সাথে ব্যবহার করতে পারেন সেদ্ধ ডিম বা কষানো মাংস অথবা সেদ্ধ ছোলাবুট ও অনেককিছু। এছাড়া খেতে পারেন উপাদেয় ফলমূলের সালাদ কলা, লেবু, পেয়ারা এইসব ধরণের সালাদ স্বাস্থ্যের জন্য ভালো এবং দিনের শুরুটা চমৎকার করতে বেশ কার্যকরী করবে আপনাকে। আপনার দিনটি শুভ হোক।

Best Messages এর “সকালের সেরা নাস্তা” পোস্ট টি কেমন লাগলো জানাতে ভুলবেন না। আমরা এমনি “সকালের নাস্তায় কিছু স্বাস্থ্যকর খাবার” ও অন্যান্য পোস্ট করতে ভালোবাসি, আপনারা এমনি আরো পোস্ট পাবার জন্য আমাদের ওয়েবসাইটটি Subscribe করুন।

New Post for you!

সুন্দরবনের মধুর গুণ ।। সুন্দরবনের খাঁটি মধু সংগ্রহের পিছনে প্রাণের ঝুঁকি ।। Honey of the Sundarbans
  

সুন্দরবনের মধুর গুণ ।। সুন্দরবনের খাঁটি মধু সংগ্রহের পিছনে প্রাণের ঝুঁকি ।। Honey of the Sundarbans

সুন্দরবনের খাঁটি মধু সংগ্রহের পিছনে প্রাণের ঝুঁকি খুবই, সুন্দরবনের মধু সংগ্রহ করতে যাওয়া একটি খুবই ভয়াবহ কাজ, সে মোটেও সহজ নয়। এখানে বহু মানুষ জীবিকা নির্বাহের জন্য সুন্দরবনের খাঁটি মধু সংগ্রহ করতে আসে আর নিজেদের প্রাণ হারায়। জঙ্গলের আনাচে-কানাচে থেকে কখন যে রয়েল বেঙ্গল এর হানা হয়ে যায় তা কেউই ধরতে পারেনা। তাই প্রায়ই মধু সংগ্রহকারী ও অন্যান্য জীবিকা ধারী সুন্দরবনের আসা মানুষদের প্রাণ যায়।

Asgar Molla

Hi i am Asgar, I am a Graphic Designer & Fine Artist. The "Best Messages" is my blogging website. I am working on Varity of wishes, as like Happy Birthday, Happy Anniversary, Good Morning and Night post etc. You can read and share our messages and videos with your dear one. Thank you!

2 thoughts on “সকালের সেরা নাস্তা, সকালের নাস্তায় কিছু স্বাস্থ্যকর খাবার, The best breakfast in the morning

Leave a Reply

%d bloggers like this: