রেশন কার্ডের জন্য আবেদন করুন। ডিজিটাল রেশন কার্ডের আবেদন করবেন কী ভাবে? জেনে নিন তথ্য গুলি…

রেশন কার্ডের জন্য আবেদন করুন। ডিজিটাল রেশন কার্ডের আবেদন করবেন কী ভাবে? জেনে নিন তথ্য গুলি...

আপনার ডিজিটাল রেশন কার্ড করা হয়নি এখনো? এর জন্য কী করতে হবে তা জানা নেই আপনার? খুবই সহজ কিছু পদ্ধতি, আসুন জেনে নেওয়া যাক…

রেশন কার্ড হল ঠিকানার ও নাগরিক রেশন অধিকারিক এর প্রামণপত্রের অত্যন্ত প্রয়োজনীয় একটি নথি। বছর দুই আগেই পশ্চিমবঙ্গ সরকার পুরনো রেশন কার্ডের পরিবর্তে ডিজিটাল ও উন্নত রেশন কার্ড চালু করে দিয়েছে, প্রতি টি নাগরিক বাধ্যতামূলক ভাবেই এটা বানাতে হবে। কিন্তু অসুবিধের কারণে এখনও অনেকেরই নতুন ডিজিটাল রেশন কার্ড করা হয়নি। ডিজিটাল রেশন কার্ডের জন্য অনলাইনে আবেদন করা যাবে বাড়ি থেকে। তবে তার জন্য কতগুলি শর্ত বা নিয়ম রয়েছে, আসুন ডিজিটাল রেশন কার্ডের আবেদন করার নিয়ম গুলি জেনে নেওয়া যাক:—

০১) আবেদনকারীর আগেথেকে কোনও ডিজিটাল রেশন কার্ড না তাকে, তবেই নতুন রেশন কার্ডের জন্য আবেদন করা সম্ভব।

০২) কোনো নব দম্পতি নতুন ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করতে পারেন।

০৩) রেশন কার্ডের সময়সীমা পেরিয়ে গেলে বা তারিক পার হয়ে গেলে, নতুন ডিজিটাল কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

০৪) রেশন কার্ডের আবেদনকারী অবশই এ দেশের নাগরিক হতে হবে।

ডিজিটাল রেশন কার্ড প্রধানত তিন প্রকারের হয়ে থাকে:

1. দারিদ্রসীমার উপরে (APL)
2. দারিদ্রসীমার নীচে (BPL)
3. অন্ত্যোদয় ক্যাটাগরি।

নতুন রেশন কার্ডের আবেদন করতে যা যা ডকুমেন্টস দরকার সে গুলির তালিকা দেওয়া হলো, এগুলি আপনার অবশই থাকতে হবে :—

০১) নতুন ডিজিটাল রেশন কার্ডের আবেদন করার জন্য প্রথমেই ‘অ্যাপলিকেশন ফর্ম’ সংগ্র করুন। এই ‘অ্যাপলিকেশন ফর্ম’ টি সংগ্রহ করতে করুন:

০২) যিনি পরিবারের প্রধান সদস্যর পাসপোর্ট সাইজ ছবি লাগবে এক কপি ডিজিটাল রেশন কার্ডের আবেদনের জন্য।

০৩) ডিজিটাল রেশন কার্ডের আবেদনের জন্য আবেদনকারীর গভর্মেন্ট প্রদত্ত ভ্যালিড পরিচয়ের প্রমাণপত্র লাগবে, যেমন (ভোটার কার্ড, আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি)।

০৪) ডিজিটাল রেশন কার্ডের আবেদনের জন্য পরিবারের সকল সদস্যের যাবতীয় নথি বা তথ্য, আয় সংক্রান্ত তথ্য পর্যন্ত দিতে হবে।

০৫) অ্যাপলিকেশন ফর্ম ডাউনলোড করার পর, এই ফর্মে প্রয়োজনীয় প্রত্যেকটি তথ্য পূরণ করে সমস্ত জরুরি নথিপত্রের সঙ্গে নীকটবর্তী রেশন অফিসে ‘অ্যাপলিকেশন ফর্ম’ জমা দিয়ে ‘অ্যাপলিকেশন নম্বর’ জেনে নিন, সরকারি প্রসেস কমপ্লিট হলেই আপনি আপনার রেশন কার্ড পেয়ে যাবেন।

“ডিজিটাল রেশন কার্ডের আবেদন” পোস্ট টি কেমন লাগলো জানাতে ভুলবেন না। আমরা এমনি “ডিজিটাল রেশন কার্ডের আবেদন” ও অন্যান্য পোস্ট করতে ভালোবাসি, আপনারা এমনি আরো পোস্ট পাবার জন্য আমাদের ওয়েবসাইটটি Subscribe করুন।

Sundarbans Mangrove forest

সুন্দরবনের মধুর গুণ ।। সুন্দরবনের খাঁটি মধু সংগ্রহের পিছনে প্রাণের ঝুঁকি ।। Honey of the Sundarbans

সুন্দরবনের মধুর গুণ ।। সুন্দরবনের খাঁটি মধু সংগ্রহের পিছনে প্রাণের ঝুঁকি ।। Honey of the Sundarbans

সুন্দরবনের খাঁটি মধু সংগ্রহের পিছনে প্রাণের ঝুঁকি খুবই, সুন্দরবনের মধু সংগ্রহ করতে যাওয়া একটি খুবই ভয়াবহ কাজ, সে মোটেও সহজ নয়। এখানে বহু মানুষ জীবিকা নির্বাহের জন্য সুন্দরবনের খাঁটি মধু সংগ্রহ করতে আসে আর নিজেদের প্রাণ হারায়। জঙ্গলের আনাচে-কানাচে থেকে কখন যে রয়েল বেঙ্গল এর হানা হয়ে যায় তা কেউই ধরতে পারেনা। তাই প্রায়ই মধু সংগ্রহকারী ও অন্যান্য জীবিকা ধারী সুন্দরবনের আসা মানুষদের প্রাণ যায়।

Asgar Molla

Hi i am Asgar, I am a Graphic Designer & Fine Artist. The "Best Messages" is my blogging website. I am working on Varity of wishes, as like Happy Birthday, Happy Anniversary, Good Morning and Night post etc. You can read and share our messages and videos with your dear one. Thank you!

Leave a Reply

%d bloggers like this: