তেল রং করার নিয়ম, Oil painting rules, অয়েল কালার এ ছবি আঁকার পদ্ধতি

তেল রং করার নিয়ম, Oil painting rules, অয়েল কালার এ ছবি আঁকার পদ্ধতি

আমি তেল রঙের পেইন্টিং শুরু করতে চাই কিন্তু তেল রং করার নিয়ম জানিনা। আমার এটি স্বপ্ন ছিল যখন থেকে আমি আঁকা শুরু করেছি। আমার নিজের সন্তুষ্টির পেইন্ট করতে চাই, পেইন্টিং করা আমার শক। এমন ভাবনা যদি আপনার মধ্যে থেকে থাকে, তাহলে আমি আপনাকে তেল রং করার নিয়ম এর বিষয় গাইট করতেপারবো।

তেল পেন্টিং পদ্ধতি বা তেল রং করার নিয়ম: শিল্পী হিসাবে তেল রং এ আঁকার অনেক গুলি উপায় আছে, কিন্তু এখানে আমার তেল পেইন্টিং পদ্ধতি বা তেল রং করার নিয়ম এর সংক্ষিপ্ত বিবরণ জানবো। তেল রং করা শুরু করার জন্য আপনাকে অনুসরণ করা উচিত দুটি সহজ নিয়ম। প্রথমত, আপনি পেইন্ট এর ক্যানভাস টি প্রয়োজন মতো করে তেল রং এর জন্য প্রস্তুত করা হয়েছে কিনা। আপনি ক্যানভাসের অনেক ব্র্যান্ড কিনতে পারেন এবং যদি আপনি সত্যিই কিছু অর্থ ব্যয় করতে ইচ্ছুক হন তবে বেস্ট কোয়ালিটি ক্যানভাস ব্যবহার করুন, তাতে আপনার পেইন্টিং বেশিদিন টিকবে। তেল রং করার নিয়ম গুলি ফলো করুন।

তেল রং করার নিয়ম, Oil painting rules, অয়েল কালার এ ছবি আঁকার পদ্ধতি

তেল রং করার নিয়ম হলো, পেইন্ট এর প্রথম কোট আপনি আপনার নির্বাচিত দ্রাবক এর সঙ্গে রং পাতলা করা উচিত। আমি একটি গন্ধহীন দ্রাবক ব্যবহার করার সুপারিশ করবো, যেমন “লিনসিডি অয়েল”। আর যদি তারপিন ব্যবহার করেন তাহলে খুব ভাল বায়ুচলাচল থাকতে হবে – যদিও আপনি এটির গন্ধ সহ্য করতে পারবেন। অয়েল ব্রাশ ব্যবহার করুন এবং আমাদে “তেল রং করার নিয়ম” গুলি ফলো করুন।

পরের কোট এ তেল রং করার নিয়ম গুলি হলো, প্রথম কোট শুকনোর পরে প্রয়োগ করা হবে, কম লিনসিড অয়েল বা তারপিন যোগ করা হবে। (এখানে কোন তেল যোগ করবেন না।) আপনার পেইন্টটি একটি মাটির মতো আঁচড় যুক্ত ও আবছা থাকবে। এই পর্যায়ে তেল রং করা ক্যানভাস টি আপনি কোনো সুন্দর পাতলা কাপড় দিয়া ঢেকে রাখবেন এবং যাতে কাপড়টি ক্যানভাস এ না টাচ করে তা খেয়াল রাকবেন। কিছু দিন কাজ বন্ধ রাখুন। এটা শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

তেল রং করার নিয়ম, Oil painting rules, অয়েল কালার এ ছবি আঁকার পদ্ধতি
তেল রং করার নিয়ম, Oil painting rules, অয়েল কালার এ ছবি আঁকার পদ্ধতি

তেল রং করার নিয়ম এর পরবর্তী কোট দীর্ঘতম নিতে হবে। আপনি কোনও মাধ্যম বা তারপিন ও লিনসিড ছাড়াই পেইন্টটি ব্যবহার করতে পারেন। অন্যান্য প্রথম দুটি কোটের বিপরীতে, এই কোটটিতে, যদি সবকিছু ঠিক থাকে এবং পেইন্টিং শুস্ক মনেহয় তবে আপনাকে সমস্ত ক্যানভাস আবরণ করতে হবে না।তেল রং করার নিয়ম হলো আপনার কাজের গতির উপর নির্ভর করে এটি কয়েক ঘন্টা থেকে কয়েক দিন পর্যন্ত বা কয়েক মাস ও লাগতে পারে। আপনি আরো আলো এবং ছায়া সংজ্ঞায়িত করতে পারেন নিখুত ভাবে। আজকের মতো আপনি সম্পন্ন করুন, আপনার পেইন্ট শেষ করার কাছাকাছি আসছে। এটা শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

তেল রং করার নিয়ম এর পরবর্তী কোট বা শেষ কোট। আপনি যদি পেইন্টের শুকনোর সময় দ্রুত গতিতে চান, সময় কম থাকে তবে আমি আপনাকে লিকিন ব্যবহার করার পরামর্শ দিচ্ছি, একটি সিন্থেটিক রজন যা পেইন্টকে দ্রুত শুকিয়ে তোলে এবং এটি মোটামুটি নিরাপদ ব্যবহার উপযোগী। আমি কোনও সমস্যা ছাড়াই কয়েক বছর ধরে নিম্নলিখিত মিশ্রণটি ব্যবহার করেছি, তেল রং করার নিয়ম এর এটি একটি গুরুত্ব পূর্ণ অংশ: 1 অংশ লিকুইন এবং 1 অংশ অংশ স্ট্যান্ড তেল এবং 1/2 অংশ গন্ধহীন দ্রাবক গঠিত এই পদার্থ টি। এটি মিশে যাওয়া এবং এটা প্রস্তুত না হওয়া পর্যন্ত এটি ভালোকরে ঝাঁকান।

পরবর্তী স্টেপ আপনার উপর নির্ভর করে, আপনি যতটুকু চান তেমন কোটগুলি ব্যবহার করতে পারেন, তবে কম করে, মনে রাখবেন বেশি কাজ পেইন্টিং টি কারাপ ও করে দিতে পারে।

“তেল রং করার নিয়ম” পোস্ট টি কেমন লাগলো জানাতে ভুলবেন না। আমরা এমনি “তেল রং করার নিয়ম” ও অন্যান্য পোস্ট করতে ভালোবাসি, আপনারা এমনি আরো পোস্ট পাবার জন্য আমাদের ওয়েবসাইটটি Subscribe করুন।

ছবি আঁকার জিনিসপত্র গুলি কি কি, ছবি আঁকার সরঞ্জাম সম্পর্কে জ্ঞান। ছবি আঁকতে কি কি লাগে?

ছবি আঁকার জিনিসপত্র গুলি কি কি, ছবি আঁকার সরঞ্জাম সম্পর্কে জ্ঞান। ছবি আঁকতে কি কি লাগে?

ছবি আঁকতে ভালো লাগে না এমন বাচ্চা খুবই কম পাওয়া যায়। আপনার ঘরে মেঝেতে দেওয়ালে যেখানে সেখানে আপনি যদি আঁকি বুকি কে দেখতে পান, তাহলে ভাববেন আপনার বাচ্চার মধ্যে ছবি আঁকার ইচ্ছা আছে। তাকে দেয়াল ও মেঝেতে না আখতে দিয়ে ছবি আঁকার জিনিসপত্র খাতা পেন্সিল এবং রং কিনে দিন দেখবেন আপনাকে একদিন সে তার ভবিষ্যৎ তৈরী করে দেখাবে। এখন তো প্রায় প্রতিটি স্কুলে ছোটদের জন্য পাঠ্যক্রমের সঙ্গেও ছবি আঁকা যোগ করা হয়ে গেছে। তাই অভিভাবকরা টেলিভিশন এবং ফেসবুকের পিছনের না পড়ে থেকে, বাচ্চাদের পিছনে পড়ুন এবং তাদের ছবি আকা শেখান, দেখবেন তার ভবিষ্যৎ অনেক উজ্জ্বল রঙিন করে তুলবে।

Asgar Molla

Hi i am Asgar, I am a Graphic Designer & Fine Artist. The "Best Messages" is my blogging website. I am working on Varity of wishes, as like Happy Birthday, Happy Anniversary, Good Morning and Night post etc. You can read and share our messages and videos with your dear one. Thank you!

Leave a Reply

%d bloggers like this: